বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম অফিস মূলতঃ ৩ ধরনের সেবা প্রদান করে থাকে-
১. জনসাধারণকে প্রদেয় সেবা
ট্রেজারী চালানের টাকা জমা গ্রহণ; বিভিন্ন সরকারী চেকের বিপরীতে টাকা প্রদান; সরকারী ড্রাফট, পে-অর্ডার, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ব্যাংকের চেকের টাকা গ্রহণ/প্রদান; সঞ্চয়পত্র ও জাতীয় বিনিয়োগ বন্ড বিক্রয়/নগদীকরণ; প্রাইজবন্ড ক্রয়-বিক্রয়; প্রাইজবন্ডের পুরস্কারের দাবী গ্রহণ; অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের পেনশনের টাকা প্রদান; জনসাধারণের নিকট হতে বিভিন্ন মূল্যমানের ত্রুটিপূর্ণ নোট গ্রহণ ও বিনিময় মূল্য প্রদান; ত্রুটিযুক্ত প্রাইজবন্ড এর বিপরীতে বিনিময়মূল্য প্রদান; স্মারক মুদ্রা বিক্রয়; দাবীযোগ্য ছেঁড়াফাটা নোট, পোড়া নোট গ্রহণ/বিনিময়মূল্য প্রদান; বিভিন্ন তফসিলী ব্যাংক হতে সেবা প্রাপ্তিতে অনিয়মের অভিযোগ নিষ্পত্তি; এসএমই ও কৃষি খাতে ঋণ গ্রহণ এবং সংশ্লিষ্ট তথ্যাদি অনুসন্ধান।
২. সরকারকে প্রদেয় সেবা
সরকারী প্রদান সংক্রান্ত চেক/বিল পাশ; সরকারী আদান সংক্রান্ত চেক/চালান গ্রহণ; জালনোট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম; সরকারী খাতে জমাযোগ্য বৈদেশিক মুদ্রা জমা গ্রহণ; সরকারী ঋণপত্র সংক্রান্ত যাবতীয় কার্যক্রম; সরকারী কর্তৃপক্ষ কর্তৃক জব্দকৃত মালামাল নিরাপত্তা হেফাজতে জমাকরণ এবং বিভিন্ন প্রকার সরকারী ড্রাফট ইস্যুকরণ।
৩. ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রদেয় সেবা
বিভিন্ন তফসিলী ব্যাংকের চলতি হিসাব রক্ষণাবেক্ষণ; নিকাশ ঘর(Clearing House) পরিচালনা; স্থানীয় মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন; ইন্ডেন্টরদের লাইসেন্স ইস্যু/নবায়ন, প্রয়োজনীয় ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ছাড়করণের অনুমতি প্রদান; বৈদেশিক মুদ্রার বৈধ বা অবৈধ লেনদেনের ব্যাপারে প্রাপ্ত অভিযোগের উপর ব্যবস্থা গ্রহণ; ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে সংঘটিত সুনির্দিষ্ট দুর্নীতি/অনিয়মের বিষয়ে প্রাপ্ত অভিযোগসমূহের ক্ষেত্রে স্বল্পতম সময়ে ব্যবস্থা গ্রহণ এবং ব্যাংকিং ডিপ্লোমা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা।
সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত সকল কর্মদিবসে সকাল ১০.০০ টা হতে বিকাল ৪.০০ টা পর্যন্ত সেবা প্রদান করা হয়ে থাকে। সেবা প্রাপ্তিতে কোন ধরনের অসুবিধার সম্মুখীন হলে গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্রে অভিযোগের বিষয়টি মৌখিক, লিখিত বা ই-মেইলের মাধ্যমে জানানো যাবে। ফোনঃ ১৬২৩৬, মোবাইলঃ ০১৫৫৭৩৪৭০৮৯।ই-মেইলঃ gm.ctg@bb.org.bd; showib.chowdhury@bb.org.bd