Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

বাংলাদেশব্যাংক, চট্টগ্রামঅফিসের সিটিজেনচার্টার

বিভাগ/শাখার নাম

ক্রমিক নম্বর

কার্য/সেবা সমূহ

জনসাধারণকেপ্রদেয়সেবাঃ-

ক্যাশ বিভাগ

০১

ট্রেজারী চালানের নগদ টাকা জমা গ্রহণ।

০২

বিভিন্ন সরকারী চেকের বিপরীতে নগদ টাকা প্রদান।

০৩

সরকারী ড্রাফট, পে-অর্ডার, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ব্যাংকের চেকের টাকা গ্রহণ / প্রদান।                

০৪

বিভিন্ন প্রকার সঞ্চয় প্রকল্পের নগদ টাকা গ্রহণ/প্রদান।

০৫

নগদে প্রাইজবন্ড ক্রয়/বিক্রয়।

০৬

অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের পেনশনের টাকা প্রদান।

০৭

জনসাধারণের নিকট হইতে বিভিন্ন মূল্যমানের ত্রুটিপূর্ণ নোট গ্রহণ ও বিনিময় মূল্য প্রদান।

০৮

ত্রুটিযুক্ত  প্রাইজবন্ড এর বিপরীতে বিনিময়মূল্য প্রদান।

০৯

বিনিময় মূল্য হিসাবে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের মুদ্রা/নোট ও নতুন নোট প্রদান এবং স্মারক মুদ্রা বিক্রয়।

১০

গ্রাহকদের নিজ স্বার্থে সতর্কতামূলক ব্যবস্থা  সংক্রান্ত  বিষয়ে প্রদর্শিত ডিসপ্লে বোর্ড।

সঞ্চয়পত্র শাখা

১১

বিভিন্ন  সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ/নগদাকরণ সংশ্লিষ্ট কার্যক্রম।

১২

বিভিন্ন সঞ্চয় প্রকল্প এবং উহাদের মুনাফার হার সংক্রান্ত ডিসপ্লে বোর্ড।

সরকারী হিসাব বিভাগ (আদান শাখা)

১৩

চেক/ ড্রাফট/ পে-অর্ডার ইত্যাদির মাধ্যমে সরকারী খাতের চালান গ্রহণ/প্রদান।

প্রাইজবন্ড শাখা

১৪

প্রাইজবন্ড ইস্যু/বিক্রয় , প্রাইজবন্ডের পুরস্কার দাবী গ্রহণ এবং প্রাইজবন্ড ড্র-এর ফলাফল সরবরাহ।

দাবী শাখা

১৫

দাবীযোগ্য ছেঁড়া/ফাটা নোট, পোড়া নোট গ্রহণ/বিনিময়মূল্য প্রদান ।

কেন্দ্রীয় প্রাপ্তি ও প্রেরণ শাখা।

১৬

সকল প্রকার চিঠিপত্র/ডাক গ্রহণ এবং অনুসন্ধান।

ডিউটি অফিসার্স রুম।

১৭

অনুসন্ধান ও সিকিউরিটি পাশ ইস্যুকরণ।

গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র।

১৮

বিভিন্ন তফসিলী ব্যাংক হতে সেবা প্রাপ্তিতে অনিয়মের অভিযোগ সংক্রান্ত।

এসএমই ও কৃষি ঋণ বিভাগ।

১৯

এসএমই ও কৃষি খাতে ঋণ গ্রহণ এবং সংশ্লিষ্ট তথ্যাদি অনুসন্ধান।

বিনিময় হল।

২০

জনস্বার্থ সংশ্লিষ্ট টিভি ডিসপ্লে।

সরকারকে প্রদেয় সেবাঃ-

সরকারী হিসাব বিভাগ (প্রদান শাখা)

০১

সরকারী প্রদান সংক্রান্ত  চেক / বিল পাশ।

সরকারী হিসাব বিভাগ (আদান শাখা)

০২

সরকারী আদান সংক্রান্ত চেক/চালান গ্রহণ।

দাবী শাখা

০৩

জালনোট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।

কারেন্সী শাখা

০৪

সরকারী খাতে জমাযোগ্য  বৈদেশিক মুদ্রা জমা গ্রহণ।

সরকারী হিসাব বিভাগ (ঋণপত্র  শাখা)

০৫

সরকারী  ঋণপত্র সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।

ডিপোজেট একাউন্টস বিভাগ

০৬

সরকারী কর্তৃপক্ষ কর্তৃক  জব্দকৃত মালামাল নিরাপত্তা হেফাজতে জমাকরণ।

০৭

বিভিন্ন প্রকার সরকারী ড্রাফট ইস্যুকরণ।

ব্যাংকআর্থিকপ্রতিষ্ঠানকেপ্রদেয়সেবাঃ-

ডিপোজেট একাউন্টস বিভাগ

০১

বিভিন্ন তফশিলী ব্যাংক কর্তৃক উপস্থাপিত চেক/বিল/ড্রাফট গ্রহণ/পাশকরণ, টিটি ইস্যু/পেমেন্ট/ডিসকাউন্টসহ তাহাদের চলতি হিসাব রক্ষণাবেক্ষণ ।

সরকারী হিসাব বিভাগ (প্রদান শাখা)

০২

নিকাশ ঘর (Clearing House) পরিচালনা।

বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ

০৩

স্থানীয় মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন, ইন্ডেন্টরদের লাইসেন্স ইস্যু/নবায়ন, প্রয়োজনীয় ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ছাড়করণের অনুমতি প্রদান।

০৪

বৈদেশিক মুদ্রার বৈধ বা অবৈধ লেনদেনের ব্যাপারে প্রাপ্ত অভিযোগের উপর ব্যবস্থা গ্রহণ।

ব্যাংক পরিদর্শন বিভাগ-২

০৫

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে সংঘটিত সুনির্দিষ্ট দুর্নীতি/ অনিয়মের বিষয়ে প্রাপ্ত অভিযোগসমূহের ক্ষেত্রে স্বল্পতম সময়ে ব্যবস্থা গ্রহণ।

সংস্থাপন শাখা

০৬

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা সংক্রান্ত  যাবতীয় কার্যক্রম।

·         সেবাপ্রদানেরসময়সূচীঃ  সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত সকল কর্মদিবসে সকাল ১০.০০টা হতে বিকাল ৪.০০টা পর্যন্ত।

·         সেবানাপাওয়ারক্ষেত্রেঅভিযোগপ্রদানেরক্ষেত্রঃ ব্যাংকের প্রতিটি ভবনের  নীচতলায় প্রবেশপথে রক্ষিত অভিযোগ বাক্স এবং  গ্রাহক স্বার্থ সংরক্ষণ সেলে অভিযোগের বিষয়টি মৌখিক, লিখিত বা ই-মেইলের মাধ্যমে জানানো যাবে। মোবাইলঃ ০১৫৫৭৩৪৭০৮৯,  ই-মেইলঃ showib.chowdhury@bb.org.bd

·          কৃষি ঋণ ও এস.এম.ই  ঋণ সংক্রান্ত পরামর্শ  প্রাপ্তির ক্ষেত্রঃ  সংশ্লিষ্ট বিভাগের  উপ-মহাব্যবস্থাপক। ফোনঃ ৬১৩২৮৮

·         ফোকাল কর্মকর্তাঃমহাব্যবস্থাপক। মূলভবন চতুর্থ তলা। ফোনঃ ০৩১-৬১১৯৫৫। ফ্যাক্সঃ০৩১-৬৩৪৭৭৬, ই-মেইলঃ gm.ctg@bb.org.bd